হোয়াটসঅ্যাপ মেসেঞ্জার যে ফিচার গুলি বন্ধ করল

হোয়াটসঅ্যাপ মেসেঞ্জার একাধিক ফিচার যোগ করে প্রতিনিয়ত। এবার একটি ফিচার বন্ধ করে দিল এই জনপ্রিয় হোয়াটসঅ্যাপ মেসেঞ্জার অ্যাপ কোম্পানি। এই ফিচারটির নাম হচ্ছে হোয়াটসঅ্যাপ মেসেঞ্জার রুম শর্টকার্ট। হোয়াটসঅ্যাপ মেসেঞ্জার ব্যবহারকারী এই ফিচারে খুব একটা আগ্রহ প্রকাশ করেনি বলেই তা তুলে নিতে হয়েছে হোয়াটসঅ্যাপ মেসেঞ্জার কর্র্তৃপক্ষকে এটাই মনে করা হচ্ছে।

হোয়াটসঅ্যাপ মেসেঞ্জার যে ফিচার গুলি বন্ধ করল

হোয়াটসঅ্যাপ ব্যবহার কারীদের জন্য বহু প্রতিক্ষত মাল্টি ডিভাইস সাপোর্ট নয় হাজির হয়েছে হোয়াটসঅ্যাপ মেসেঞ্জার কর্তৃপক্ষ। বর্তমানে শুধুমাত্র আইফোন ব্যবফরকারী এই ফিচারটি ব্যবহার করতে পারিবেন। এছাড়াও আইফোন থেকে এন্ড্রয়েড স্মার্টফোনে চ্যাট ট্রান্সফার করার সহজ পদ্ধতি নিয়ে হাজির হয়েছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। যদিও বর্তমানে হোয়াটসঅ্যাপ মেসেঞ্জার থেকে একটি ফিচার সরিয়ে নিয়েছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। গত বছর হোয়াটসঅ্যাপ মেসেঞ্জার থেকেই হোয়াটসঅ্যাপ মেসেঞ্জার রুমস তৈরী করে ছিল।  এবার হোয়াটসঅ্যাপ মেসেঞ্জার থেকে সেই ফিচার সরিয়ে নেওয়া হল।

হোয়াটসঅ্যাপ মেসেঞ্জার যে ফিচার গুলি বন্ধ করল
হোয়াটসঅ্যাপ মেসেঞ্জার যে ফিচার গুলি বন্ধ করল

প্রযুক্তি বিষিয়ক ব্লগ ওয়েবসাইটে প্রকাশিত রিপোর্টে জানা যায় – হোয়াটসঅ্যাপ এর শেয়ার সিট্ থেকে হোয়াটসঅ্যাপ মেসেঞ্জার রুম সর্টকার্ট সরিয়ে নেওয়া হয়েছে। আইফোন ও এন্ড্রেয়েড ভারর্সন এ আর এই ফিচার দেখা হবে না। এই ফিচারে দ্রুত ৫০ জনের সাথে ভিডিও কল করতে পারতেন হোয়াটসঅ্যাপ মেসেঞ্জার ব্যবহার কারী।

মনে করা হচ্ছে  অন্য কোন সর্টকার্ট ব্যবহার করার উদ্দেশে হোয়াটসঅ্যাপ থেকে এই শর্টকাট তুলে নেওয়া হয়েছে। হোয়াটসঅ্যাপ মেসেঞ্জার কর্তৃপক্ষ থেকে জানানো হয়েছে খুব বেশি গ্রাহক এই ফিচার ব্যবহার না করার কারনে হোয়াটসঅ্যাপ মেসেঞ্জার থেকে এই ফিচার তুলে নেওয়া হয়েছে। হোয়াটসঅ্যাপ এর আইফোন ও এন্ড্রেয়েড বিটা ভার্শনে এই ফিচার দেখা যাবে না।

হোয়াটসঅ্যাপ থেকে মেসেঞ্জার রুম শর্টকার্ট সরিয়ে নেওয়ার পরে চ্যাট মেনুতে Camera, Audio, Document, Contact ও Location অপশনগুলি দেখতে পাবেন। এছাড়াও বর্তমানে আইফোন ব্যবহারকারিদের জন্য নতুন ফিচার নিয়ে এসেছে হোয়াটসঅ্যাপ মেসেঞ্জার। এই নতুন ফিচারে দ্রুত কোন ইমোজি পছন্দ করে গ্ৰুপ আইকনে ব্যবহার করতে পারবেন।

এখন থেকে হোয়াটসঅ্যাপ এর ডিরেক্টরি সার্চ করে স্থানীয় রিটেইল স্টোর, রেস্তোরা ও সার্ভিস খুঁজে পাবে।  এর জন্য আপনার ব্যবসাকে এই প্ল্যাটফর্মে পাবলিক করে রাখতে হবে। যদিও ব্যবহারকারীর লোকেশন ডেটা ও কোন কোন ব্যবসা দেখছেন সেই তথ্য স্তর করবে না হোয়াটসঅ্যাপ। অনেক দিন ধরেই হোয়াটসঅ্যাপ এর প্রাইভেসি নিয়ে প্রশ্ন ওঠার কারনে এই বিষয়ে বেশি সচেতন এই হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। বর্তমানে ব্রাজিলে এই ফিচার ইনিয়ে এসেছে।

Leave a Reply