হোয়াটসঅ্যাপ এ ভয়েস ম্যাসেজে ট্রান্সক্রিপশন যোগ করা হচ্ছে

হাতে টাইপিং করে লেখা নিয়ে অনেকের বিরক্তির কারণ হয়ে থাকে সে জন্য অনেকে হোয়াটসঅ্যাপ এ ভয়েস  ম্যাসেজ করে থাকে। কিন্তু এত দিন হোয়াটসঅ্যাপ এ ট্রান্সক্রিপশনের সুবিধা ছিল না বলে হোয়াটসঅ্যাপ গ্রাহকদের বেশ ঝামেলায় পড়তে হত। আর সেই ফিচার নিয়ে হাজির হয়েছে বিশ্বের জনপ্রিয় ম্যাসেঞ্জিং হোয়াটসঅ্যাপ।

হোয়াটসঅ্যাপ এ ভয়েস ম্যাসেজে ট্রান্সক্রিপশন ফিচার

হোয়াটসঅ্যাপ এ ভয়েস ম্যাসেজ ট্রান্সক্রিপশনের জন্য নতুন ফিচার জফ করা হয়েছে। বর্তমানে, আইওএস অপারেটিং সিস্টেম এর জন্য পরীক্ষামূলক ভাবে এই ফিচার যোগ করা হচ্ছে। হয়ত ভবিষতে এন্ড্রয়েড অপারেটিং সিস্টেম এর জন্য এই হবে। বর্তমানে, কোন ভয়েস ম্যাসেজেই ট্রান্সক্রিপশন ফিচার সাপোর্ট করে না এই হোয়াটসঅ্যাপ ম্যাসেঞ্জিং অ্যাপ এ। আর এই কাজের জন্য আইওএস এবং এন্ড্রয়েড ব্যবহার কারীদের কোন থার্ড পার্টি অ্যাপ ইন্সটল করে ব্যবহার করতে হয়। কখনো হোয়াটসঅ্যাপ এর মাঝে এই ফিচার চলে এলে আর ভয়েস ম্যাসেজ ট্রাসনক্রিপশন এর জন্য থার্ড পার্টি কোন অ্যাপ ব্যবহার করতে হবে না।

হোয়াটসঅ্যাপ এ ভয়েস ম্যাসেজে ট্রান্সক্রিপশন যোগ করা হচ্ছে

হোয়াটসঅ্যাপ এর অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে নতুন এই ফিচার। সেই খানে দেখা গেছে আইওএস অপারেটিং সিস্টিমের এই ফিচারটি যোগ করা হয়েছে। কিভাবে এই ফিচারটি কাজ করবে একাধিক স্ক্রিনশট এর মাধ্যমে দেখিয়া দেওয়া হয়েছে। আর সেই স্ক্রিনশট থেকে জানা গেছে হোয়াটসঅ্যাপ ভয়েস প্রক্রিয়া সরাসরি অ্যাপল  এর স্পিস ইঞ্জিন ট্রান্সক্রিপশন পাঠাবে। অর্থাৎ , ট্রান্সক্রিপশন প্রক্রিয়ার সাথে যুকত হবে না হোয়াটসঅ্যাপ ও ফেসবুক।

হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী ভয়েস ডেটা আইওএস এর সাথে শেয়ার করার পূর্বে প্রয়োজনীয় সম্মতি চাইবে হোয়াটসঅ্যাপ। অন্য আরেকটি স্ক্রিনশটে দেখানো হয়েছে যে ট্রান্সক্রিপশনে টাইম স্ট্যাম্প দেখাবে হোয়াটসঅ্যাপ অ্যাপস। হোয়াটসঅ্যাপ ওয়েবসাইট থেকে জানা গেছে এই ট্রান্সক্রিপশন ডেটা লোকালি সেভ হবে। আর এর ফলে ট্রান্সরকাইব ট্রান্সক্রাইব লেখা খুব সহজেই এয়াক্সেস করা যাবে।

বর্তমানে আইওএস ব্যবহারকারিরাই এই ফিচারটি ব্যবহার করতে পারবে। বর্তমানে আইওএস ও এন্ড্রয়েড গ্রাহকরা এই ফিচার ব্যবহার করার জন্য থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করতে পারবেন। যদিও এই থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করার ফলে এই কাজ করলে আপনার প্রাইভেসি নিয়ে প্রশ্ন থেকে যায়।

এখনো বিটা ভার্সনে এই ফিচার যোগ করা হয়েছে। স্টেবল ভার্সনে এই ফিচারটি এখনো আসেনি। বর্তমানে হোয়াটসঅ্যাপ ম্যাসেঞ্জিং অ্যাপে নতুন নতুন ফিচার নিয়ে আসছে। সম্প্রতি ভয়েস ম্যাসেজে প্লে-ব্যাক স্পিডে পরিবর্তন এনে ছিল।

Leave a Reply