স্মার্টফোন ব্যবহারে একাজ কখনো করবেন না

আমরা অনেকে স্মার্টফোন ব্যবহার করার জন্য অনেকেই নতুন স্মার্টফোন কিনে থাকি। আর আমরা যারা স্মার্টফোন নতুন ব্যবহার করা শুরু করেছি। আর এই স্মার্টফোন সঠিক ভাবে ব্যবহার জানাটা খুবই জরুরি। কারণ আমরা যদি ভুলভাবে স্মার্টফোন ব্যবহার করে থাকি তাহলে বিভিন্ন সমস্যা হতে পারে।

সকালে ঘুম থেকে উঠা থেকে শুরু করে রাতে ঘুমানোর আগ পর্যন্ত এই স্মার্টফোন আমাদের সবসমেয়ের সাথী। কিন্তু সার্বক্ষণিক এই স্মার্টফোন ব্যবহার যথাযথ ব্যবহার করতে জানি? মনে রাখা উচিত এই স্মার্টফোন ভুলভাবে ব্যবহার করলে যেকোন বড় ধরনের ক্ষতির সম্মুক্ষীন হতে পারেন। আর তাই স্মার্টফোন ব্যবহারে সচেতন হতে হবে। আর এই স্মার্টফোন ব্যবহার সম্পর্কে আপনাদের সঠিক তথ্য দেওয়ার জন্যই আজকের এই পোস্ট। আর এগুলো জেনে নিন ও অন্য কেউ জানান।

স্মার্টফোন ব্যবহারে একাজ কখনো করবেন না

সিস্টেম সফ্টওয়ার আপডেট ও অ্যাপ আপডেট না করা:

ইন্টারনেট ডাটা খরচের ভয়ে আমরা অনেকেই সিস্টেম সফ্টওয়ার আপডেট ও অ্যাপ আপডেট করি না। তবে এই স্মার্টফোনের সিস্টেম সফ্টওয়ার আপডেট ও অ্যাপ আপডেট না করলে সুরক্ষার ক্ষেত্রে বড় ধরণের সমস্যা হতে পারে। এছাড়াও একাথিক নতুন নতুন ফিচার থেকে বঞ্চিত হবেন। যেসব স্মার্টফোনে পুরোতন সফ্টওয়ার ব্যবহার করে তাদের কেই বেশি হ্যাকাররা আক্রমন করে থাকে। আর তাই সিস্টেম সফ্টওয়ার আপডেট ও অ্যাপ নিয়মিত আপডেট রাখতে হবে।  তার জন্য গুগল প্লে-স্টোর থেকে আপনার স্মার্টফোনের অ্যাপ আপডেট করতে হবে। সেইসাথে Setting > About Phone > System Update থেকে সিস্টেম সফ্টওয়ার ইন্স্টল্ করে আপডেট করে নিবেন।

অ্যাপ ব্যবহারের পরে কিল করবেন না:

আপনার স্মার্টফোনের ব্যাকগ্রাউন্ডে যে অ্যাপ চলেছে সে গুলি কখনোই কিল করবেন না। স্মার্টফোনের অ্যাপ কিল করলে অতিরিক্ত ব্যাটারি খরচ হইবে। আর এই ভয়ে ব্যাটারি চার্জ বাঁচাতে ব্যাকগ্রাউন্ড অ্যাপ করে থাকি। মনে রাখবেন নতুন ম্যামোরিতে ম্যানেজম্যান্ট এ  আর ব্যাকগ্রাউন্ড অ্যাপ কিল করার প্রয়োজন হয় না।

ভুয়া অ্যাপ ইনস্টল থেকে বিরত থাকুন:

স্মার্টফোনে যে কোন ভুয়া অ্যাপ ইন্সটল করা থেকে দূরে থাকতে হবে।  এই ধরেন অ্যাপ এক দিকে যেমন আপনার স্মার্টফোনের তথ্য চুরি করে আবার অন্য দিকে আপনার স্মার্টফোনের ডেটা ব্যবহার করে বিজ্ঞাপন দেখাতে পারে। বিষয়টা ঠিক এমন,  ধরা যাক আপানার স্মার্টফোনে কনো স্যাটেলাইট চেকার অ্যাপ ইনস্টল করলেন আর এই অ্যাপটি ইনস্টল করার পরেই একের পরে এক বিজ্ঞাপন আস্তে শুরু করল। আর এই ধরেন অ্যাপ থেকে আপানার স্মার্টফোনকে দূরে রাখুন। কখনোই আপনার স্মার্টফোনে এই ধরনের অ্যাপ ইনস্টল করবেন না।

নকল চার্জার ব্যবহার করবেন না:

নকল চার্জার ব্যবহার করার ফলে আপনার বড় ধরনের ক্ষতি হতে পারে। কম দামের চার্জার ব্যবহার করলে আপনার স্মার্র্টফোন অতিরিক্ত গরম হতে পারে ও বয়বটারির আয়ু কমে যেতে  পারে।

Leave a Reply